<
JOB

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা আজ, প্রার্থী সাড়ে ১৮ লাখ

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আজ। শুক্রবার (১৫ মার্চ) দুই শিফটে দেশের ৮টি বিভাগের ২৪ জেলা শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী।

এনটিআরসির তথ্যানুযায়ী, সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীক্ষা নেওয়া হবে।

এনটিআরসিএ চেয়ারম্যান মো. সাইফুল্লাহিল আজম বৃহস্পতিবার (১৪ মার্চ) রাতে জাগো নিউজকে জানান, ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সব প্রস্তুতি শেষ। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নে শুক্র ও শনিবার এনটিআরসি এ কার্যালয় সকাল ৮টা থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত চালু থাকবে। পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য জানতে এবং জানাতে কন্ট্রোল রুম চালু করা হয়েছে। সেখান থেকে পরীক্ষার্থী ও পরীক্ষা গ্রহণের কাজে নিয়োজিতরা সব ধরনের সহায়তা পাবেন।

তিনি বলেন, আমরা যেভাবে প্রস্তুতি দিয়েছি তাতে আশা করছি সুষ্ঠুভাবে প্রিলিমিনারি পরীক্ষা শেষ করা সম্ভব হবে। পরীক্ষা শেষে দ্রুত ফল প্রকাশের চেষ্টা করবো আমরা।

পরীক্ষার সময় ও নম্বর
শুক্রবার প্রার্থীদের ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার সময় থাকবে এক ঘণ্টা। মোট ১০০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন। ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর ৪০।

পরীক্ষার্থীর জন্য নির্দেশনা
প্রার্থীর কেন্দ্রের নাম পরীক্ষার প্রবেশপত্রে উল্লেখ থাকবে। পরীক্ষার হলে কালো বলপয়েন্ট কলম সঙ্গে আনতে হবে। কোনো ধরনের মোবাইল ফোন, সায়েন্টিফিক ক্যালকুলেটর বা ইলেকট্রিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না।

গত বছরের ৯ নভেম্বর সকাল ৯টা থেকে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রার্থীরা আবেদন করা শুরু করেন। আবেদন শেষ হয় ৩০ নভেম্বর। আবেদনকারী যোগ্য প্রার্থীদের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগে সুপারিশ করে এনটিআরসিএ।

জানা গেছে, কয়েক বছর ধরে স্কুল ও কলেজ পর্যায়ের পরীক্ষা পৃথক পৃথক দিনে অনুষ্ঠিত হলেও এবারই প্রথম একইদিনে নিয়োগ পরীক্ষার সময়সূচি ঠিক করেছে এনটিআরসিএ। এসএসসি পরীক্ষা, বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা, সিটি করপোরেশন ও উপজেলা নির্বাচনসহ বিভিন্ন কারণে এবার একদিনে পরীক্ষা নিচ্ছে এনটিআরসিএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *