[Hot]বদলে যাচ্ছে কোপা আমেরিকা৷

[Hot]বদলে যাচ্ছে কোপা আমেরিকা৷

আসসালামুআলাইকুম সবাই কেমন আছেন।আশা করি ভালো আছেন । বিস্তারিত পোস্ট নিচে 🔚🔚🔚🔚🔚

প্রথা ভেঙে নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। আগামী জুনে কোপার এবারের আসর বসবে ব্রাজিলে। পরের বছর দেখা যাবে আরেকটি কোপা। ২০২০ সালের আসর কোপার ইতিহাসই বদলে দেবে। এই প্রথম যৌথ আয়োজনে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক ফুটবলের প্রাচীনতম টুর্নামেন্ট। ২০২০ কোপা আমেরিকার যৌথ আয়োজক হিসেবে মঙ্গলবার আর্জেন্টিনা ও কলম্বিয়ার নাম ঘোষণা করেছে দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল।
যৌথ আয়োজনের পাশাপাশি টুর্নামেন্টের ফরম্যাট ও কাঠামোও বদলে যাচ্ছে। বর্তমান ফরম্যাটে ১২টি দল তিনটি গ্রুপে বিভক্ত হয়ে খেলে। টুর্নামেন্ট হয় ২৬ ম্যাচের। কিন্তু ২০২০ আসর হতে যাচ্ছে ৩৮ ম্যাচের। গ্রুপ তিনটির বদলে দুটি। সেটাও অঞ্চলভিত্তিক। ফলে আলাদা করে ড্র’র প্রয়োজন হবে না। দক্ষিণ ও উত্তর অঞ্চলে বিভক্ত হয়ে নতুন যুগে পা রাখছে কোপা।

এক অঞ্চলের আয়োজক আর্জেন্টিনা, অন্য অঞ্চলের দায়িত্ব পেয়েছে কলম্বিয়া। দক্ষিণাঞ্চলে আর্জেন্টিনার সঙ্গে রয়েছে চিলি, উরুগুয়ে, প্যারাগুয়ে ও বলিভিয়া। উত্তরাঞ্চলে কলম্বিয়ার সঙ্গী ব্রাজিল, ভেনিজুয়েলা, ইকুয়েডর ও পেরু। পরে দুটি আমন্ত্রিত অতিথি দেশ যোগ হবে দুই গ্রুপে। ছয় দলের গ্রুপ হওয়ায় প্রতিটি দল অন্তত পাঁচটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। দুই গ্রুপ থেকে চারটি করে দল উঠবে কোয়ার্টার ফাইনালে। দল না বাড়লেও ফরম্যাটের কারণে ম্যাচের সংখ্যা বেড়েছে ১২টি।
কোপার আয়োজনের ধারাবাহিকতায়ও শৃঙ্খলা আসছে। বিশ্বকাপ ও ইউরোর মতো বৈশ্বিক টুর্নামেন্টগুলো চার বছর পরপর অনুষ্ঠিত হয়। কিন্তু এতদিন কোপার কোনো ধারাবাহিকতা ছিল না। আগামী বছরের আসরটি হবে ছয় বছরে চতুর্থ কোপা। এই আসর থেকে ইউরোর সময়সূচির সঙ্গে মিল রেখে প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হবে কোপা। সব ফেডারেশনের জন্য অভিন্ন আন্তর্জাতিক বর্ষপঞ্জির যে পরিকল্পনা করেছে, ফিফা তাতে সাড়া দিয়েই কনমেবলের এই উদ্যোগ। এতে ফুটবলারদের ধকল কিছুটা কমবে। পাশাপাশি লাতিন আমেরিকার ক্লাব ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট কোপা লিবার্তাদোরেসের ফাইনাল দুই লেগের পরিবর্তে এক ম্যাচে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে কনমেবল।

Author: Black stone

5 thoughts on “[Hot]বদলে যাচ্ছে কোপা আমেরিকা৷

  1. Usually I don’t read article on blogs, but I wish to say that this write-up very forced me to take a look at and do it! Your writing style has been amazed me. Thank you, very nice post.

  2. Do you have a spam problem on this site; I also am a blogger, and I was curious about your situation; many of us have developed some nice methods and we are looking to swap strategies with other folks, why not shoot me an email if interested.

Leave a Reply

Your email address will not be published.