লাশে’র সঙ্গে যৌন-সম্পক! নিষিদ্ধ হচ্ছে সিমলা’র সি’নে’মা

0
26

অভিনে’ত্রী শিমলা ও ”কিশোর’ অভি’নেতা মামুনকে নি”য়ে ২০’১৪ সা’লে শু’রু হয় ‘নি’ষিদ্ধ প্রে’মের গল্প’’ সিনে’মার’ কা’জ। ৭ বছরের জার্নি শেষে সিনেমাটি শেষ হয় এবং সেন্সর বোর্ডে জমা পড়ে। কিন্তু সেন্সর বো’র্ডের সদস্য’রা সিনেমা’টিকে’ নিষিদ্ধ ক’রার সিদ্ধা”’ন্ত নি’য়েছে’ন। ‘কারণ হিসেবে ‘তারা উল্লে’খ করেছেন, -‘সিনেমার গল্পে লাশের সঙ্গে অশ্লিল সম্পর্ক, নায়ক-নায়িকার অসম প্রেম, এবং মাত্রাতিরিক্ত গালাগালি।

এগুলো ‘সাধারণ দর্শকের’ দেখার উপযুক্ত নয় বলে মনে করেন সেন্স’র বোর্ডের ‘সদস্যরা। নাম না প্রকাশের শর্তে একজন বোর্ড সদস্য বলেন–, ছবিটিতে অনেক বেশি পরিমাণে গালিগালাজ রয়েছে। আবার এর গল্পে এমন কিছু বিষয় দেখানো হয়েছে যা আমাদের সমাজ সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক। এ ছবি সেন্সর দিলে ”আ”মাদের’ সমাজে’ বিরূপ’ প্রভাব পড়বে।তরুণ নির্মাতা রুবেল আ’নুশের প্রথ’ম সিনেমা এই ‘প্রেম কাহন’।

২০১’৪ সা’লে এই সিনেমার কাজ শুরু ‘করেছিলেন তিনি।’ তখন এর না’ম ছিল ‘নিষিদ্ধ প্রেমের গল্প’’’। সিনেমাটির কেন্দ্রী’য় দুটি চ’রিত্রে অভিনয়’ করেছেন না’য়িকা সিম’লা এবং কি’শোর অভিনে’তা মামুন। এছাড়া’ও রয়েছেন আবুল হা’য়াত, রুমাই নোভিয়া, পুলক, লাবণী, প্রমুখ। সিনেমাটির বিষয়ে নির্মাতা রুবেল আনুশ বলেন, –এখনো বোর্ডের চিঠি পাইনি। তবে আন’-অফি’সিয়ালি খব’রটি শু’নেছি। আমার সি’নে’মা’য় কোনো অ্যাডাল্ট দৃশ্য’ রাখিনি। গালি’ ছিল, তবে তা মিউট করা হয়েছে। আর ‘তারা যে’ অংশ সংশোধন করতে বলে’ছেন, সেটা ‘করলে গ’ল্প থা’কবে ‘না। সিনেমা মুক্তির বিষয়ে তিনি বলেন’, প্রথম সিনেমাটি প্রে’ক্ষাগৃহে মুক্তি দে’ওয়ার ইচ্ছা’ ছিল। যেহেতু তা আর হচ্ছে না, তা’ই বাধ্য হ’য়ে অন’লাই’নে’ই সিনে’মাটি মুক্তি’ দেওয়া হবে

অভিনে’ত্রী শিমলা ও ”কিশোর’ অভি’নেতা মামুনকে নি”য়ে ২০’১৪ সা’লে শু’রু হয় ‘নি’ষিদ্ধ প্রে’মের গল্প’’ সিনে’মার’ কা’জ। ৭ বছরের জার্নি শেষে সিনেমাটি শেষ হয় এবং সেন্সর বোর্ডে জমা পড়ে। কিন্তু সেন্সর বো’র্ডের সদস্য’রা সিনেমা’টিকে’ নিষিদ্ধ ক’রার সিদ্ধা”’ন্ত নি’য়েছে’ন।

‘কারণ হিসেবে ‘তারা উল্লে’খ করেছেন, -‘সিনেমার গল্পে লাশের সঙ্গে অশ্লিল সম্পর্ক, নায়ক-নায়িকার অসম প্রেম, এবং মাত্রাতিরিক্ত গালাগালি। এগুলো ‘সাধারণ দর্শকের’ দেখার উপযুক্ত নয় বলে মনে করেন সেন্স’র বোর্ডের ‘সদস্যরা। নাম না প্রকাশের শর্তে একজন বোর্ড সদস্য বলেন–, ছবিটিতে অনেক বেশি পরিমাণে গালিগালাজ রয়েছে। আবার এর গল্পে এমন কিছু বিষয় দেখানো হয়েছে যা আমাদের সমাজ সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক। এ ছবি সেন্সর দিলে ”আ”মাদের’ সমাজে’ বিরূপ’ প্রভাব পড়বে।তরুণ নির্মাতা রুবেল আ’নুশের প্রথ’ম সিনেমা এই ‘প্রেম কাহন’।

২০১’৪ সা’লে এই সিনেমার কাজ শুরু ‘করেছিলেন তিনি।’ তখন এর না’ম ছিল ‘নিষিদ্ধ প্রেমের গল্প’’’। সিনেমাটির কেন্দ্রী’য় দুটি চ’রিত্রে অভিনয়’ করেছেন না’য়িকা সিম’লা এবং কি’শোর অভিনে’তা মামুন। এছাড়া’ও রয়েছেন আবুল হা’য়াত, রুমাই নোভিয়া, পুলক, লাবণী, প্রমুখ। সিনেমাটির বিষয়ে নির্মাতা রুবেল আনুশ বলেন, –এখনো বোর্ডের চিঠি পাইনি। তবে আন’-অফি’সিয়ালি খব’রটি শু’নেছি। আমার সি’নে’মা’য় কোনো অ্যাডাল্ট দৃশ্য’ রাখিনি। গালি’ ছিল, তবে তা মিউট করা হয়েছে।

আর ‘তারা যে’ অংশ সংশোধন করতে বলে’ছেন, সেটা ‘করলে গ’ল্প থা’কবে ‘না। সিনেমা মুক্তির বিষয়ে তিনি বলেন’, প্রথম সিনেমাটি প্রে’ক্ষাগৃহে মুক্তি দে’ওয়ার ইচ্ছা’ ছিল। যেহেতু তা আর হচ্ছে না, তা’ই বাধ্য হ’য়ে অন’লাই’নে’ই সিনে’মাটি মুক্তি’ দেওয়া হবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here