SSC/HSC পাশে ৩০ হাজার টাকা বেতনে, ৩০ দিনের জন্য বাণিজ্য মেলায় চাকরির সুযোগ

SSC/HSC পাশে ৩০ হাজার টাকা বেতনে, ৩০ দিনের জন্য বাণিজ্য মেলায় চাকরির সুযোগ

১ জানুয়ারি থেকে শুরু হবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৮। বাণিজ্য মেলায় এক মাসের কাজের জন্য কর্মী নিয়োগ দিয়ে থাকে অনেক দেশি-বিদেশি প্রতিষ্ঠান। প্রতি বছর বিভিন্ন মেলার বিভিন্ন স্টলে কয়েক হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়ে থাকে। সংশ্লিষ্টরা জানান, মেলা উপলক্ষে প্রতিবারের মতো এবারও বিভিন্ন প্রতিষ্ঠান ইতিমধ্যেই শুরু করেছে তাদের খণ্ডকালীন কর্মী নিয়োগ-প্রক্রিয়া।

বাণিজ্য মেলায় যারা বিভিন্ন প্রতিষ্ঠানে খণ্ডকালীন ভিত্তিতে কাজ করে থাকেন, তাদের একটি বড় অংশই আসে কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের মধ্য থেকে। তাই নিয়োগের ক্ষেত্রে সদ্য স্নাতক অথবা বর্তমানে যারা স্নাতক সম্পন্ন করছেন, তাদের প্রাধান্য দেয়া হয়। তবে এইচএসসি পাস প্রার্থীরাও নিয়োগের ক্ষেত্রে সমান সুযোগ পেয়ে থাকেন। এছাড়া আগে কোনো মেলায় বা ইভেন্টে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেয়া হয়। সুযোগ থাকে নতুনদেরও।

অন্যান্য যোগ্যতা:
শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি যোগাযোগের দক্ষতা, উপস্থাপনার কৌশল, স্মার্টনেস, উপস্থিত বুদ্ধিমত্তা, ব্যক্তিত্ব ইত্যাদি বিষয়ও খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়।

খোঁজ জানবেন যেভাবে:
বাণিজ্য মেলায় ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমেই বেশির ভাগ প্রতিষ্ঠান নিয়োগ দিয়ে থাকে। মেলায় যেসব প্রতিষ্ঠান অংশ নেয়, তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখলে কাজ পাওয়া সহজ হয়। সে জন্য মেলা শুরুর দু-এক মাস আগে থেকেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। এ ছাড়া মেলায় যেসব ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান কর্মী সরবরাহ করে, তাদের সঙ্গেও যোগাযোগ করতে পারেন। আগে মেলায় কাজ করেছেন এমন ব্যক্তিদের সঙ্গে অনেক প্রতিষ্ঠানের যোগাযোগ থাকে। তাই তাদের মাধ্যমেও কাজের সুযোগ পেতে পারেন। এ বছর কাজের সুযোগ না পেলে বাণিজ্য মেলায় গিয়ে নিয়োগপ্রতিষ্ঠানের সঙ্গে পরের বছরের জন্য সরাসরি কথা বলে রাখতে পারেন।

সুযোগ-সুবিধা:
বাণিজ্য মেলায় এক মাস খণ্ডকালীন চাকরির জন্য কর্মীরা প্রতিষ্ঠানভেদে ১৫ থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারেন। এছাড়া নাশতা, দুপুরের খাবার, বিকেলের নাশতা, রাতের খাবারও দেয়া হয়। ক্ষেত্রভেদে মোবাইল খরচ এবং যাতায়াত খরচও দেয়া হয়।

admin

Leave a Reply

Your email address will not be published.