Breaking News
Home / স্বাস্থ্য এবং চিকিৎসা / কচুর মুখির উপকারিতা এবং পুষ্টিগুণ সমূহ

কচুর মুখির উপকারিতা এবং পুষ্টিগুণ সমূহ

শুধু স্বাদেই নয়, কচুর মুখি গুণে অনন্য একটি সবজি। আমাদের দেশের কম বেশি সব অঞ্চলেই এই সব্জি পাওয়া যায়। চলুন জেনে নেয়া এটির উপকারিতা সম্পর্কে:-

‌একজন পূর্ণবয়স্ক মানুষের সারাদিনের চাহিদার প্রায় ২৭ ভাগ ফাইবার এই সব্জি দ্বারা পুরন করা সম্ভব। এটি হজমশক্তি বাড়ায়। এছাড়া এটি অতিরিক্ত গ্যাস, কোষ্টকাঠিণ্যসহ বিপাকেও সহায়তা করে। এমনকি ডায়েরিয়ার জন্যও বেশ উপকারি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সব্জির জুড়ি অতুলনীয়। এতে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা শরীরের কার্যক্ষমতার জন্য দারুণ কার্যকরী। হৃদরোগের ঝুঁকি কমায়। শরীরের রক্ত চলাচল সহজ করে। কচুর মুখিতে থাকা আয়রন ও কপার রক্তে লোহিত কণিকা তৈরিতে সাহায্য করে। যার ফলে রক্তস্বল্পতা দূর করে।

কচুর মুখিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের লাবণ্য ধরে রাখতে সহয়তা করে থাকে। এতে বিদ্যমান উচ্চ মানের ভিটামিন এ, সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট সেল বা কোষ ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচায়। এছাড়াও এতে থাকা ভিটামিন ই এবং এ ত্বক সুরক্ষায় দারুণভাবে কাজ করে। বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে আর কচুর মুখিতে এটি থাকায় এটি দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। কচুর মুখিতে থাকা উপকারি ফাইবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের ঝুঁকি কমাতেও সহায়তা করে।

কায়সুন নেসা লিসা( ডায়েট ও পুষ্টি কন্সালট্যান্ট)

About admin

Check Also

প্রতিদিন একটি আপেল প্রতিরোধ করবে যেসব রোগ

আপেল আমরা খেয়ে থাকলেও এর গুণাগুণ সম্পর্কে অনেকেই জানি না। প্রতিদিন যদি আপনি একটি আপেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *