১০ দিনে শিখুন CSS – ০০ তম দিন – পর্ব ০০

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই আশা করি সকলেই ভাল আছেন bdearningtips এ আপনাদের স্বাগতম.

নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছুই নেই। কারণ, যদি আমার পোস্ট আগে দেখে থাকেন তাহলে বুঝতেই পারছেন আমি কি নিয়ে এসেছি। কারণ , আমি অলরেডি আপনাদের HTML এর একদম অ-ই পর্যন্ত শিখিয়েছি।

কিন্তু, অ-ঔ পর্যন্ত নই কেন?? কারণ, বাকিটা আসবে আপনার প্র্যাক্টিস থেকে। আর, অল্প কিছু আমি যা শেখায় নি তা এখন প্রয়োজন নেই। যদি আপনার একান্তই প্রয়োজন হয় তাহলে https://w3schools.com গিয়ে শিখে ফেলুন।

আমরা HTML তো শিখেছি। আবার শেষ পর্বে একটা প্রোজেক্ট ও করেছি। কিন্তু, আমার মনে হয় আপনি ওই প্রোজেক্টে বানানো সাইটের মতো বাজে সাইট আর কোনদিন অ দেখেন নি।

আসলে, ধরুন একটা জিনিসের সব ঠিক আছে কিন্তু সেটা দেখতে সুন্দর না। তাহলে, কিন্তু কেউ সেটার প্রশংসা করবে না। কথায় আছে, “আগে দর্শনধারী তারপর গুণবিচারী”। এর মানে এই না যে শুধু দেখতে ভালো হলেই চলবে তার সাথে গুণ টাও থাকা লাগবে।।

আর ওয়েবসাইটের সবথেকে বেশি সফলতা নির্ভর করে সৌন্দর্যের উপরে। আর, সেটার জন্য আছে CSS..

CSS এর অর্থ – Cascading Style Sheet

আমরা দেখেছি HTML এর অনেক গুলো ভার্সন আছে কিন্তু তার মধ্যে লেটেস্ট হচ্ছে HTML5 । এবং সেখাও উচিৎ এটাই। আবার, CSS এর ও অনেক ভার্সন আছে। তার মধ্যে লেটেস্ট হচ্ছে CSS3.

আমরা তাই শিখবো CSS3 🙂

শিখতে কতদিন লাগবে??

আপনি যদি চান একদম ভালো মানের ওয়েবসাইট বানাতে তাহলে আমি বলব ১০ দিন শেখার জন্য এবং তার মধ্যে যতদিন লাগে আপনার প্র্যাক্টিস এর জন্য। কিন্তু, কথা হল আমি কতদিনে শেখাবো?? আমি শেখাবো ১০ দিনে।

মানে, মোট ১০ পর্ব হবে। এবং ৬০+ চ্যাপ্টার থাকবে। আগের HTML সিরিজে ছিল ৫০ টা চ্যাপ্টার বা তার বেশি। কিন্তু, CSS এ একটু বেশিই শেখাবো।। কারণ, এখন আমরা এডভান্স পর্যায়ে আছি। আপনার যদি ১০ দিন সময় দেয়ার মতো সময় না থাকে তাহলে আমার কিছুই বলার নেই। তবে, আমি কিন্তু প্রত্যেকদিন একটা করে পোস্ট করতে পারবো না।

কেন??

কারণ, আপনি আমার HTML সিরিজে দেখুন প্রত্যেকটা পোস্টে 1500 শব্দের বেশি আছে। মানে, একেকটা অনেক বড় পোস্ট। আর আমার টাইপিং স্পিড আছে মোটামুটি মাশাল্লাহ!! তবুও লিখতে সময় লেগে যায় ১.৫ বা ২ ঘন্টার মতো। আর ফরম্যাটিং করতে যায় ৩০ মিনিট। তাহলে, প্রায় ৩ ঘন্টা চলে যায় একেকটা পোস্টের উপরে।

তারপরে আরো আছে কমেন্টের রিপ্লে দেয়া। আর আমি একজন স্টুডেন্ট। আমার পার্সোনাল লেখাপড়াও আছে। আমি ২০২০ সালে SSC পরীক্ষা দেব। সুতরাং পড়ালেখার একটু বেশি চাপ আছে। তাই, প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি যে আমি প্রত্যেকদিন পোস্ট দিতে পারবো না। তবে, একদিন পরে পরে ইনশাল্লাহ পোস্ট করব।

আর, কমেন্টের রিপ্লে পেতে দেরি হলে কিছু মনে করবেন না। তবে, জেনে রাখবেন আমি রিপ্লে দেব ইনশাল্লাহ!!

এখন তাহলে আমি কি শিখে যাবো??

না!! আপনি যদি আগের সিরিজ থেকে HTML শিখে ফেলেন। এবং এখন এই CSS সিরিজ ও কমপ্লিট করেন। তাহলে আপনি নেক্সট লেভেলে যাবেন সেখানে Bootstrap অথবা W3.css শেখাবো যেটা শিখতে ১ বা ২ দিন লাগবে। আর, তাহলেই আমরা বেশ সুন্দর সুন্দর থিম বা টেমপ্লেট বানাতে পারবো। যেটা আমরা বিক্রি করতে পারবো themeforest এর মতো সাইটে।

আর এই সুযোগে আমরা একটু উকি ঝুকি মারবো কিছু ফ্রিল্যান্সার সাইটে। সেখানে কাজ পাওয়া একটু কঠিন তবুও চেষ্টা করব। এখন আমরা একটু নতুন করে ভাববো। আমরা কিন্তু থিমফরেস্টে থিম বিক্রি করতে দিয়েছি। যদি আপনার থিম হয় মাশাল্লাহ সুন্দর। তাহলে, নিশ্চয় কেউ না কেউ কিনবে কারণ সুন্দর থিম হলে অবশ্যই কিনবে। আর কিনে রেটিং ভালো পেলে আপনার একটা থিম ই বড়লোক বানানোর জন্য যথেষ্ট। কিন্তু, আমরা তো আর বসে থাকবো না।

আমরা হবো আরো আপডেট। এই সুযোগে শিখে নেব Javascript. আমিও Javascript ভালো মতো পারি না। আপনাদের সাথেই শিখবো। 🙂 আর Javascript শিখে কোন একটা ফ্রেম ওয়ার্ক শিখতে পারলে আর আপনাকে পেছেনে তাকাতে হবে না। যদি আপনি এই সময় এবং টিউটোরিয়াল গুলোর সদ্ব্যবহার করেন। শুধু মাঝে মাঝে নিজেকে আপডেট রাখবেন যেন ইনকাম আরো বৃদ্ধি পায়।।

কিন্তু, তাতে কি খুব ইনকাম হবে??

সেটা নির্ভর করে আপনার দক্ষতার উপরে। আপনি যত ভালো থিম বানাবেন তত বেশি আয় হবে। একটু গুগলে খোজ করুন “Best Paid Theme of Themeforest”। যে রেজাল্ট আসবে সেই থিম গুলো একবার দেখুন।। বুঝে যাবেন কোন লেভেলের থিম বানাতে হয়।।

কবে থেকে শিখবো??

HTML এর একটা পর্ব এখনো বাকি আছে। লাস্ট পর্ব যেটা সেখানে একটা প্রোজেক্ট দেব। কি প্রোজেক্ট দেব সেটাই ভাবছি। এই পর্ব টা পেলেই আমি CSS শুরু করব। ইনশাল্লাহ!! আগামী ২৫ এপ্রিল প্রথম CSS টিউটোরিয়াল পাবেন।

কি কি শেখাবো??

W3schools কে ওয়েব ডেভেলপার এর আঁতুড়ঘর বলা হয়। আর এই মহাস্থান এ CSS সেকশনে যা যা শেখানো হয়েছে সেগুলোই শেখাবো ইনশাল্লাহ!!

কি কি লাগবে সম্পুর্ন একজন ফ্রন্টেন্ড ডেভেলপার হতে??

1.HTML –> Already Complete
2.CSS –> Pending…
3.Bootstrap or W3.css –> Upcoming…
4.Javascript –> Upcoming….
5.Idea —> Processing….
6.Design loved mind —> Practice
7.Photoshop Skill for Banner and Logo —> Optional. But, Must needed for Professional

এগুলা একটু চোখ বুলিয়া নেবেন। ভয় পাবেন না খুব ছোট কারিকুলাম কিন্তু অনেক ইফেক্টিভ।।

এগুলা শিখতে বেশি সময় লাগবে না।। শুধু লেগে থাকুন!!

আচ্ছা, আজকের মতো বিদায়!!

আসসালামু আলাইকুম!

Author: Frankie Jasper

11 thoughts on “১০ দিনে শিখুন CSS – ০০ তম দিন – পর্ব ০০

  1. What i don’t realize is actually how you’re not really much more well-liked than you may be right now. You’re so intelligent. You realize therefore significantly relating to this subject, made me personally consider it from so many varied angles. Its like women and men aren’t fascinated unless it’s one thing to do with Lady gaga! Your own stuffs outstanding. Always maintain it up!

  2. Does your blog have a contact page? I’m having problems locating it but, I’d like to send you an e-mail. I’ve got some recommendations for your blog you might be interested in hearing. Either way, great website and I look forward to seeing it develop over time.

  3. hi!,I like your writing very much! proportion we keep in touch extra about your article on AOL? I require a specialist in this space to unravel my problem. Maybe that is you! Taking a look forward to peer you.

  4. Hey there are using WordPress for your site platform? I’m new to the blog world but I’m trying to get started and set up my own. Do you need any coding knowledge to make your own blog? Any help would be greatly appreciated!

  5. Hello there I am so grateful I found your blog, I really found you by mistake, while I was looking on Askjeeve for something else, Nonetheless I am here now and would just like to say kudos for a marvelous post and a all round entertaining blog (I also love the theme/design), I don’t have time to read through it all at the minute but I have book-marked it and also included your RSS feeds, so when I have time I will be back to read a great deal more, Please do keep up the excellent job.

  6. This is the right blog for anyone who wants to find out about this topic. You realize so much its almost hard to argue with you (not that I actually would want…HaHa). You definitely put a new spin on a topic thats been written about for years. Great stuff, just great!

Leave a Reply

Your email address will not be published.