<

সিপাইসহ ৬১ জন নেবে কাস্টমস, এসএসসি পাসে আবেদন

৯ ধরনের পদে ৬১ জন নিয়োগ দেবে কাস্টমস বন্ড কমিশনারেট, ঢাকা (উত্তর)। পদগুলো ১৩তম থেকে ২০তম গ্রেডের। আবেদন করতে হবে অনলাইনে। পদভেদে যোগ্যতা এসএসসি থেকে স্নাতক বা সমমান।
আবেদনের শেষ তারিখ ২২ নভেম্বর ২০২৩।যেসব জেলার স্থায়ী প্রার্থীরা আবেদনের সুযোগ পাবেন : সবগুলো পদে কেবল ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার স্থায়ী বাসিন্দারা আবেদনের সুযোগ পাবেন।

পদভেদে যোগ্যতা ও বেতন

১. পদের নাম: কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা: ৩টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫, ইংরেজিতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।

বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)২. পদের নাম: সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা: ১টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা। ইংরেজি সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ৮০ শব্দ ও বাংলা সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ৫০ শব্দ এবং ইংরেজি কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ৩০ শব্দ ও বাংলা কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ২৫ শব্দ থাকতে হবে।
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)৩. পদের নাম: উচ্চমান সহকারী
পদ সংখ্যা: ১০টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি।

কম্পিউটার ব্যবহারে দক্ষতা। ইংরেজি কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ৩০ শব্দ ও বাংলা কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ২৫ শব্দ থাকতে হবে।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)৪. পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা: ১টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানে ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা। ইংরেজি সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ৭০ শব্দ ও বাংলা সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ৪৫ শব্দ; ইংরেজি কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ৩০ শব্দ ও বাংলা কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ২৫ শব্দ থাকতে হবে।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)৫. পদের নাম: ক্যাশিয়ার
পদ সংখ্যা: ১টি
যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি। কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিংসহ কম্পিউটার চালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)৬. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদ সংখ্যা: ৮টি
যোগ্যতা: অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার ব্যবহারে দক্ষতা। ইংরেজি কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ২০ শব্দ ও বাংলা কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ২০ শব্দ থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৭. পদের নাম: ড্রাইভার
পদ সংখ্যা: ৬টি
যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। বৈধ হালকা লাইসেন্সধারী হতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৮. পদের নাম: সিপাই
পদ সংখ্যা: ২৪টি
যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। পুরুষের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি ও নারীদের ক্ষেত্রে ন্যূনতম ৫ ফুট ২ ইঞ্চি। বুকের মাপ ন্যূনতম ৩০ থেকে ৩২ ইঞ্চি (উভয় ক্ষেত্রে)।
বেতন স্কেল: ৮,৮০০-২১,৩১০ টাকা (গ্রেড-১৮)

৯. পদের নাম: অফিস সহায়ক
পদ সংখ্যা: ৭টি
যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)

প্রার্থীর বয়সসীমা : ১ অক্টোবর ২০২৩ তারিখে অনুযায়ী সাধারণ প্রার্থী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, এতিম, আনসার-ভিডিপি প্রার্থী ও বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থীর বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন ফি : অনলাইনে আবেদনের পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ১ থেকে ৭ নম্বর পদের আবেদন ফি ২২৩ টাকা (চার্জসহ) এবং ৮ ও ৯ নম্বর পদের ফি ১১২ টাকা টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে পাঠাতে হবে এসএমএসের মাধ্যমে।

আবেদনের লিংক : http://cbcn.teletalk.com.bd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *