<
JOB

সরকারিভাবে নামমাত্র খরচে ৬০০ মেশিন অপারেটর নেবে জর্দান

নামমাত্র খরচে জর্দানে মেশিন অপারেটর পদে ৬০০ জন কর্মী পাঠাবে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)। জর্দানের সিডনি অ্যাপারেলস এলএলসি নামক প্রতিষ্ঠান এসব কর্মী নেবে।

যেসব যোগ্যতা থাকতে হবে 

মেশিন অপারেটর পদে জর্দানে কাজে যাওয়ার ক্ষেত্রে প্রার্থীদের কোনো গার্মেন্টস বা কারখানায় সুইং মেশিন চালনায় অভিজ্ঞ ও দক্ষ হতে হবে। প্রাতিষ্ঠানিক কোনো সনদ না থাকলেও পড়াশোনায় অক্ষরজ্ঞান থাকতে হবে।

নারী বা পুরুষ উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে উত্তর আফ্রিকান দেশ সুদানে পূর্বে কাজে গিয়েছিল বা সিডনি অ্যাপারেলস এলএলসিতে পূর্বে কাজ করে এসেছেন এমন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বোয়েসেলের ওয়েবসাইটে (https://boesl.gov.bd) পাওয়া যাবে আবেদনের লিংকসহ দরকারি সব তথ্য।

সাক্ষাৎ ও বাছাই

বোয়েসেলের সহকারী মহাব্যবস্থাপক (ব্যবসা উন্নয়ন) নোমান চৌধুরী জানান, মৌখিক পরীক্ষা নেবে বোয়েসেল কর্তৃপক্ষ ও জর্দানের নিয়োগ কর্তৃপক্ষ।

মৌখিক পরীক্ষার দিন চার কপি ছবি, মূল পাসপোর্ট ও পাসপোর্টের রঙিন এক কপি ও সাদাকালো চার কপি, বর্তমান অফিসের পরিচয়পত্র বা হাজিরা কার্ড ও শিক্ষাগত যোগ্যতা বা অভিজ্ঞতার কপি রাখতে হবে। প্রার্থীদের আগামী ২৭, ২৮ ও ২৯ তারিখ ২০২৩ (শুক্র, শনি ও রবি) সকাল ৮টায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, দারুস সালাম রোড, মিরপুর, ঢাকা এই ঠিকানায় সরাসরি সাক্ষাত্কার ও মেশিনে টেস্ট পরীক্ষা নেওয়া হবে। একই দিনে ভাইভা বা সাক্ষাত্কার ও মেশিনে টেস্ট পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের চূড়ান্ত বাছাই করা হবে। জর্দানে মেশিন অপারেটর পদের নারী বা পুরুষ প্রার্থীদের মূলত সুইং মেশিনে কাজের অভিজ্ঞতা দেখা হয়।

কাজের কোয়ালিটি, স্পিড ও সামর্থ্য কেমন আছে এবং কাজ করার স্বাস্থ্যগত শারীরিক দিকের পাশাপাশি কাজে যাওয়ার মানসিকতা, পারিবারিক সম্মতি আছে কি না জানতে চাওয়া হয়।খরচাপাতি ও বেতন-ভাতা

বোয়েসেলের উপমহাব্যবস্থাপক (প্রশাসন, মানবসম্পদ ও অর্থ) নূর আহমেদ জানান, ‘জর্দানে কাজে যাওয়ার চূড়ান্ত নির্বাচিত প্রার্থীদের বিমানভাড়া ও অন্যান্য খরচ নিয়োগকারী কম্পানি সিডনি অ্যাপারেলস এলএলসি বহন করবে। প্রার্থীকে শুধু মেডিক্যাল ফি এক হাজার টাকা এবং ফিঙ্গার প্রিন্ট বাবদ ২২০ টাকা খরচ করতে হবে। মেশিন অপারেটর পদের কর্মীদের মাসিক বেতন ডলারে দেওয়া হবে। একজন কর্মী মাস হিসেবে ১৭৬.৫৫ ইউএস ডলার বেতন পাবেন।

এ ছাড়া অতিরিক্ত কাজের জন্য অতিরিক্ত বেতন পাবেন। একজন কর্মীকে ন্যূনতম আট ঘণ্টা কাজ করতে হবে। চাকরিতে যোগদান ও নিয়মানুসারে ফিরে আসার বিমানভাড়া নিয়োগ কর্তৃপক্ষ দেবে। এ ছাড়া থাকা, খাওয়া, প্রাথমিক চিকিসা ও পরিবহন খরচও কম্পানি বহন করবে। প্রাথমিকভাবে চাকরির মেয়াদ হবে তিন বছর, তবে তা নবায়ন করা যাবে।

যোগাযোগ 

বোয়েসেলের ওয়েবসাইটে (https://boesl.gov.bd) পাওয়া যাবে যাবতীয় দরকারি সব তথ্য। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল), প্রবাসী কল্যাণ ভবন (৫ম তলা), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকা-১০০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *