মোবাইল সার্ভিসিং ট্রেনিং কোর্চ পর্ব ৮

মোবাইল সার্ভিসিং ট্রেনিং কোর্চ পর্ব ৮
আসসালামু আলাইকুম,আমি রাজ।
bdearningtips.com এর পক্ষ থেকে জানাই আন্তরিক অভিবাদন।
আশাকরি সবাই ভাল আছেন।
ধারাবাহিক মোবাইল সার্ভিসিং ট্রেনিং কোর্চ এর পরবর্তী পর্ব।
আজকের বিষয়…মোবাইল সার্ভিসিং পাওয়ার সেকশন পর্ব।

Power Section:

Power section সাধারনত Battery বা Charging connector এর পাশে থাকে। পাওয়ার সেকশন এর পার্টস গুলো,যেমন-Capacitor,Diode,Resistor ইত্যাদি parts গুলো সাধারনত অন্যান্য সেকশন এর পার্টস থেকে একটু বেশি বড় বড় হয়ে থাকে।

Power section এর যে সকল parts বা Ic থাকে তার মাঝে উল্লেখ করা যায়-

Power Ic
R.T.C
Charging Ic
Baek-up Battary
Charging Resistor
Filtaring Capacitor
Charging Diode
U.E.M Ic

Power Ic:

চেনার উপাই ইহাঃ- দেখতে সাধারনত বর্গাকার এবং কালো রঙ বিশিষ্ট। power ic এর চারপাশে সাধারনত প্রচুর কেপাসিটর,রেজিস্টর থাকে। তবে কিছু কিছু সেট এ পাওয়ার আইসি যে কোন আকারের হতে পারে। আবার কোন কোন সেট এ পাওয়ার আইসির চারপাশে কোন পার্টস থাকে না। চিত্র পাওয়ার আইসি

পাওয়ার আইসির কাজ:

Battary থেকে 3.6v নিয়ে সম্পুর্ণ মাদার বোর্ডে Voltage সরবারাহ করাই power ic এর কাজ।

নষ্ট হলে বুঝার উপায়:

Avometer selector Dcv10 এ রাখতে হবে,on/off সুইচ এ যদি কোন Voltage না পাওয়া যায় তাহলে বুঝতে হবে power Ic খারাপ। ইহা Unsolder অথবা নষ্ট হয়ে গেলে সেট এ পাওয়ার আসবে না।

R.T.C (Real Time Clack Crystal):

R.T.C (Real Time Clack Crystal) ইহা দেখতে সাধারনত আয়তকার এবং কালো রং এর হয়ে থাকে। চার পিন বিশিষ্ট হয়ে থাকে,তবে কিছু কিছু সেট এ ইহা দেখতে সোনালী রং এর হয়ে থাকে,বোতল আকৃতির এবং দুই পিন বিশিষ্ট।

R.T.C কাজ ও মাপার নিয়ম:

Mobile সেট এ সময় ও তারিখ ঠিক রাখা। ইহা নষ্ট হয়ে গেলে মোবাইল সেট এর তারিখ ও সময় ঠিক থাকবে না। x10 রেখে মাপতে হবে,ভাল থাকলে কোন মান দেখাবে না। নষ্ট হলে যে কোন মান দেখাবে।

Charging Ic:

ইহা দেখতে সাধারনত কালো রং এর হয়ে থাকে,৮ থেকে ১৬ পিন বিশিষ্ট। Charging ic এর চারপাশে বড় বড় resistor,Diode,Coile ইত্যাদি থাকতে পারে।

Charging Ic ইহার কাজ ও নষ্ট হলে বুঝার উপাইঃ-ইহা চার্জার থেকে 6-10v নিয়ে 3.6v ব্যাটারীতে সরবারাহ করাই হল এর কাজ। Charging ic নষ্ট হলে মোবাইল সেট এ চার্জ হবে না। Avometer Selector Dcv10 রেখে মাপতে হবে। চার্জার মোবাইলে লাগিয়ে, Battery connector এ মিটারে তার দিয়ে ধরব। তখন মিটারে যদি ভল্টিজ দেখাই তাহলে বুঝব আইসি ভাল আছে,নষ্ট হলে কোন Voltage দেখাবে না।

Charging Resistor:

Charging Ic এর পাশে যে বড় Resistor থাকে সেটাই হল Charging resistor. অতিরিক্ত চার্জ কন্ট্রোল করাই হল চার্জিং রেজিস্টর এর কাজ।

মাপার নিয়মঃ-Avometer Selector x10 এ রেখে মাপতে হবে,ভাল থাকলে যে কোন মান দেখাবে। নষ্ট হলে কোন মান দেখাবে না।

Back-up Battery:

ইহা দেখতে ঘড়ির ব্যাটারীর মত। Back-up Battery এর কাজ হচ্ছে মোবাইল সেট এর সময় ও তারিখ ঠিক রাখা। ইহা সাধাতনত 2.5v হয়ে থাকে। ইহা নষ্ট হয়ে গেলে মোবাইল সেট এ তারিখ ও সময় ঠিক থাকবেনা। Dcv10 এ রেখে মাপতে হবে,ভাল থাকেলে সর্বনিম্ম 1.5v দেখাবে। নষ্ট হলে কোন ভোল্টেজ দেখাবে না।

Charging Diode:

Mobile এর সব সেটে চার্জিং আইসি ব্যবহার করা হয় না,এর পরিবর্তে Normal Diode বা Step-up Diode ব্যবহার করা হয়ে থাকে। চার্জ কন্ট্রোল করাই হল ইহার কাজ। নষ্ট অথবা un-solder হয়ে থাকলে ব্যটারীতে চার্জ হবে না।

U.E.M Ic:

দেখতে সাধারনত বর্গাকার এবং কালো রং এর হয়ে থাকে। U.E.M ic এর চারপাশে প্রচুর পরিমানে capacitor,resistor দেয়া থাকে। ইহা সাধারনত C.P.U থেকে একটু বড় হয়ে থাকে।

U.E.M আইসির কাজঃ-Charging ic,Audio ic,Power ic,Speaker,Ringer,Microphone,Vibrator ইত্যাদি Control করাই হল ইহার কাজ।

U.E.M ic নষ্ট হয়ে গেলে Speaker,Ringer,Microphone,Vibrator ভাল থাকা সত্তেও কাজ করবে না।

আজ এ পর্যন্তই।
সবাইকে ধন্যবাদ।
Stay with bdearningtips.com

Author: Raz Rk

Leave a Reply

Your email address will not be published.