Breaking News
Home / লাইফ স্টাইল / মুসুর ডালের ১০ টি উপকারিতা
মুসুর ডালের ১০ টি উপকারিতা
মুসুর ডালের ১০ টি উপকারিতা

মুসুর ডালের ১০ টি উপকারিতা

মুসুর ডালের ১০ টি উপকারিতা মুসুর গাছ অনেকটা ছোলা গাছের মত দেখতে । এক দেড় ফুটের বেশী উচু হয় না মুসুর দুরকম দেখা যায় একটি দানা বড় আর অপরটির দানা ছোট।

রোগে এর ব্যবহার ১.চোখ উঠলে চোখ উঠলে করকর পিস্তি পড়ে এ অবস্থায় মুসুরির ডালের বেটে চোখের পাতার পাশে প্রলেপ দিলে যন্ত্রণা কমে যাবে ২ গায়ের দুর্গন্ধে যদি গায়ের দুর্গন্ধ দেখা দেয় তাহলে দেহের যেসব জায়গায় ঘাম হয় সেই সব জায়গায় মুসুরির ডাল বেটে লাগাবেন একদিন অন্তর দুর্গন্ধ কমে যাবে। ৩.মাথা ধরলে মুসুর খোসাসমেত ১ লিটার পানিতে সিদ্ধ করুন। তারপর নামিয়ে ঠাণ্ডা হয়ে থিতিয়ে গেলে। সেই পানিটা একটা পাত্রে আস্তে আস্তে ঢেলে নিন এবার সেই পানিটা কয়েকদিন খাবেন মাথা ধরা থাকবে না

৪.দেহবর্ণ উজ্জ্বল দেহবর্ণ উজ্জ্বল করতে দেহ বর্ণের উজ্জলতা কমে গেলে এবং এ অবস্থায় খোসা ছাড়ানো মসুর ডাল ও এক টুকরো কাঁচা হলুদ একসাথে বেটে তাতে এক টুকরা দুধের রস মিশিয়ে মুখে মাখবেন তার ফলে বর্ণ উজ্জ্বল হবে এবং কোন দাগ থাকলে সেটা উঠে যাবে ৫.ফোড়া হলে ফোড়ায় খুব যন্ত্রণা হচ্ছে পাকছে না এ অবস্থায় মুসুরির ডাল বেটে একটু গরম করে ফোড়ায় উপর প্রলেবদিন উপকার পাবেন।

৬.জীর্ণ জ্বর জীর্ণ জ্বর হলে খোসাসহ মুসুর ডাল ২০ থেকে ২৫ গ্রাম নিয়ে ৫কাপ পানিতে সিদ্ধ করে ৩কাপ অবশিষ্ট থাকতে নামিয়ে ছেঁকে নিয়ে। সেই পানিটা সারা দিনে দুই থেকে তিনবার খাবেন জ্বর আরোগ্য হবে ৭.পেটের বেদনায় পেটের বেদনায় মসুরের ডাল ২৫-৩০ গ্রাম নিয়ে ৫ কাপ পানিতে সিদ্ধ করে। ২ কাপ থাকতে নামিয়ে ছেঁকে নিয়ে। ঠান্ডা হলে সেই পানিটা আধা ঘন্টা অন্তর থেকে ২থেকে ৩ চামচ করে খাবেন পেটের বেদনায় কমে যাবে।

About admin

Check Also

কচুর মুখির উপকারিতা এবং পুষ্টিগুণ সমূহ

শুধু স্বাদেই নয়, কচুর মুখি গুণে অনন্য একটি সবজি। আমাদের দেশের কম বেশি সব অঞ্চলেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *