<
JOB

বাংলাদেশ স্কাউটসে চাকরি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সুযোগ নেই

বাংলাদেশ স্কাউটসের রাজস্ব খাতে জনবল নিয়োগের জন্য দুটি পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। উপপরিচালক (প্রকৌশল ও প্রকিউরমেন্ট) ও উপসহকারী স্থপতি পদে কর্মী নেওয়া হবে। কিন্তু এ দুটি পদে আবেদনের জন্য শুধু সরকারি বিশ্ববিদ্যালয় ও সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে পাস করা প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র চাওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপপরিচালক (প্রকৌশল ও প্রকিউরমেন্ট) পদে একজন নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য সরকারি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারি ডিগ্রিসহ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন/সাপ্লাই চেইন এ মাস্টার্স থাকতে হবে। নবম গ্রেড বা এর বেশি গ্রেডে বহুতল ভবন নির্মাণ/রক্ষণাবেক্ষণসহ সরকারি উন্নয়ন প্রকল্পে/সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ মোট সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এ পদের বেতন স্কেল ষষ্ঠ গ্রেডে।

উপসহকারী স্থপতি পদে একজন নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ইন আর্কিটেক্ট ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য নয়। সংশ্লিষ্ট পদে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এ পদের বেতন স্কেল দশম গ্রেডে।

মাছুম আহমেদ নামে একজন চাকরিপ্রার্থী প্রথম আলোকে বলেন, বিসিএসসহ সব ধরনের চাকরিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবেদনের সুযোগ আছে। বাংলাদেশ স্কাউটসের মতো চাকরির এমন নিয়োগ বিজ্ঞপ্তি আগে দেখিনি। এটা এক ধরনের বৈষম্য। সবাইকে আবেদনের সুযোগ দেওয়া উচিত।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনপত্রে প্রার্থীর নাম (বাংলা ও ইংরেজি), মুঠোফোন নম্বর, ই-মেইল আইডি, পিতা/স্বামীর নাম, মায়ের নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, জন্মতারিখ, বয়স (১৯ নভেম্বর ২০২৩), জাতীয়তা, শিক্ষাগত যোগ্যতা (শিক্ষাপ্রতিষ্ঠান, বোর্ড/বিশ্ববিদ্যালয়, পরীক্ষার নাম, বিভাগ/শ্রেণি/জিপিএ, কম্পিউটার দক্ষতা উল্লেখসহ), অভিজ্ঞতা ইত্যাদি উল্লেখ করতে হবে।

সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সনদের সত্যায়িত অনুলিপি, নাগরিকত্ব, চারিত্রিক সনদপত্র এবং ‘বাংলাদেশ স্কাউটস’ শিরোনামে রূপালী ব্যাংকের যেকোনো শাখা থেকে উপপরিচালক পদের জন্য এক হাজার টাকা ও উপসহকারী স্থপতি পদের জন্য ৫০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফটসহ নির্বাহী পরিচালক, বাংলাদেশ স্কাউটস, জাতীয় সদর দপ্তর, ৬০ আঞ্জুমান মুফিদুল ইসলাম রোড, কাকরাইল, ঢাকা-১০০০ এ ঠিকানায় ডাকযোগে অথবা অফিস চলাকালীন সরাসরি ১০ ডিসেম্বরের মধ্যে আবেদনপত্র পৌঁছাতে হবে। খামের ওপর পদ ও নিজ জেলার নাম উল্লেখ করতে হবে। পে-অর্ডার/ব্যাংক ড্রাফট ব্যতীত ও অসম্পূর্ণ আবেদন বিবেচনা করা হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে সাক্ষাৎকার/মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত ও অন্যান্য অভিজ্ঞতা ও প্রশিক্ষণের মূল সনদ দেখাতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার মো. মোজাম্মেল হক খান প্রথম আলোকে বলেন, ‘আমাদের বিদ্যমান নিয়োগ বিধিতে যদি কোনো বাধ্যবাধকতা না থাকে তাহলে আমরা সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণভাবে সংশোধনীর ব্যবস্থা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *