<
JOB

কমিশন্ড অফিসার নেবে নৌবাহিনী, নারী প্রার্থীরাও সুযোগ পাবেন

২০২৪-বি ডিইও ব্যাচে সরাসরি কমিশন্ড অফিসার নেবে বাংলাদেশ নৌবাহিনী। মোট তিনটি শাখায় জনবল নিয়োগ দেওয়া হবে। শাখাগুলো হলো- শিক্ষা শাখা (বিবিধ বিষয়-পুরুষ ও নারী), শিক্ষা শাখা (ইঞ্জিনিয়ার-পুরুষ ও নারী) ও শিক্ষা শাখায় (মেডিকেল-পুরুষ)। প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে ১০ জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে।

আবেদনের যোগ্যতা :

১. শিক্ষা শাখা (বিবিধ বিষয়-পুরুষ ও নারী) : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি, পদার্থ, রসায়ন বা গণযোগাযোগ ও সাংবাদিকতায় স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪ এবং স্নাতকে (সম্মানে) সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে। প্রার্থীকে বিবাহিত/অবিবাহিত হতে হবে। আবেদনকারীর বয়স ২০২৪ সালের ১ জুলাই অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। এ শাখায় চূড়ান্ত মনোনয়ন শেষে প্রার্থীকে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে পাঁচ বছরের জন্য স্বল্পমেয়াদি কমিশন দেওয়া হবে। পরবর্তীকালে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত বা স্থায়ী নিয়োগ দেওয়া হবে।

২. শিক্ষা শাখা (ইঞ্জিনিয়ার-পুরুষ ও নারী) : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ার বা আর্কিটেকচারে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। প্রার্থীকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৪.৫০ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে ন্যূনতম সিজিপিএ-৩.০০ (৪ স্কেলে) প্রাপ্ত হতে হবে।

বিবাহিত/ অবিবাহিত প্রার্থী গ্রহণযোগ্য। আবেদনকারীর বয়স ২০২৪ সালের ১ জুলাই অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। এ শাখায় চূড়ান্ত মনোনয়ন শেষে প্রার্থীকে কমিশন্ড অফিসার হিসেবে ‘অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট’ পদে পাঁচ বছরের জন্য স্বল্পমেয়াদি কমিশনে দেওয়া হবে। পরবর্তীকালে বিধি অনুযায়ী চাকরি বর্ধিত বা স্থায়ী নিয়োগ দেওয়া হবে।

৩. শিক্ষা শাখা (মেডিকেল-পুরুষ) : স্বীকৃত মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *